তৃতীয় ফ্রন্ট ২০১৪ নিছক মায়া, কারণ মায়াবতী

উত্তরপ্রদেশ বহেন-জির বড় সাফল্য ছাড়া ঠেকানো যাবে না বিজেপিকে। কিন্তু বহেন-জি প্রধানমন্ত্রিত্বের দাবিদার হলে জোড়াতালি আসনের অঙ্ক মিলবে না ফ্রন্টের ।


ভানুমতি রাজা ভোজের মেয়ে। মধ্যপ্রদেশের ধারা নগরীর রাজকন্যা। প্যাণ্ডোরার বাক্সের দেশি সংস্করণ ‘ভানুমতি কা পিটারা’-র কথা জানতাম। কিন্তু তার ‘কুনবা’ বা ‘জাদু পরিবার’-এর কথা প্রথম শুনেছিলাম অটলবিহারী বাজপাই-এর মুখে। সেই ১৯৯৬-এ তার সংখ্যালঘু সরকারের আসন্ন পতনের মুখে মরীয়া প্রধানমন্ত্রীর লোকসভা ভাষণে মুল লক্ষ্য ছিল ভুঁইফোঁড়, জোড়াতালির তৃতীয় ফ্রন্ট। ‘কাহিন কা ইট, কাহিন কা রোড়া, ভানুমতি নে কুনবা জোড়া’। অনুবাদ নিস্প্রয়োজন।
জাতীয় রাজনিতিতে দ্বিতীয় শক্তি হিসেবে বিজেপি-র উত্থানের আগে কোন দলবন্ধন কে তৃতীয় শক্তি বলা চলে না। তাই ১৯৭৭-এর অ-কংগ্রেসি সরকারকে ছেড়ে ১৯৮৯-এর ন্যাশনাল ফ্রন্টকেই প্রথম তৃতীয় ফ্রন্ট ধরতে হয়। ভিপি সিং-এর জনতা দল আর রামা রাও এর তেলেগু দেশমের নেতৃত্বে ন্যাশনাল ফ্রন্ট সরকার টিকেছিল কুলে সাড়ে সতেরো মাস। তারপর ১৯৯৬-এর তেরো দলের ইউনাইটেড ফ্রন্ট সরকার চলে টেনেটুনে সাড়ে বাইশ মাস।
মোট সওয়া তিন বছর। তার মধ্যেই চার-চারটি প্রধানমন্ত্রী। ভিপি সিং, চন্দ্র শেখর, দেবেগৌডা, আই কে গুজরাল। তারপর দিল্লিতে অনেক বসন্ত কেটেছে। রাজধানীর রাইসিনা টিলায় বাজপাই গদি সামলেছেন ছয় বছরের ওপর। মনমোহন সিং পার করেছেন একটা গোটা দশক। এরমধ্যে গত হয়েছেন সিং, শেখর আর গুজরাল। এবং নব্বই–এর দশক জুড়ে তৃতীয় ফ্রন্টের মূল কর্ণধার সিপিএমের হরকিষেন সিং সুরজিৎ।
রাজা ভোজ না থাকলেও, ভোজবাজির কদর কিন্তু থেকে গেছে। তাই ২০০৯ লোকসভা ভোটের আগেও আমরা পেয়েছি দশ পার্টির ইউনাইটেড ন্যাশনাল প্রোগ্রেসিভ অ্যালায়েন্স (ইউএনপিএ)। বামপন্থি দলবল, মায়াবতী, জয়াললিতা, নবীন পটনায়েক, চন্দ্রবাবু নাইডু আর দেবেগৌডা একত্র হলে কমন মিনিমাম প্রোগ্রামটা কি দাড়ায়? “চাষি-শ্রমিক-গরিব-দলিত-মহিলা-সংখ্যালঘু-র স্বার্থে কংগ্রেস-বিজেপি বিরোধীতা” । কিন্তু প্রচারে গাল ভরলেই জনতার মন ভরে না। ভোটের পরে ২০০৯-এর পার্লামেন্টে ইউএনপিএ-র ২০% আসন কমে যেতে জোট ভেঙ্গে মায়াবতি আর দেবেগৌডা সমর্থন দেন কংগ্রেস-এর ইউপিএ সরকারকে।
দল বদলে যায় কিন্তু তৃতীয় ফ্রন্টের ভোল পাল্টায় না । এই ফেব্রুয়ারির ২৫ তারিখ আবার ঘোষিত হয়েছে ২০১৪-র ভানুমতির কুনবা। এবার এগারো দলের। চার বামপন্থি দল, জয়াললিতা, নবীন আর দেবেগৌডা-এর সাথে হাত মিলিয়েছেন মুলায়ম সিং যাদব আর নিতিশ কুমার। কোন রাজনৈতিক বা অন্য আদর্শের ভিত্তিতে এই মেলবন্ধন সে প্রশ্ন অবান্তর ।
২৫ ফেব্রুয়ারির সন্ধ্যায় তৃণমূলের ডেরেক ও-ব্রায়েন টুইটারে কিছু প্রশ্ন তুলেছিলেন যার সার হল তৃতীয় ফ্রন্ট খায় না মাথায় দেয়। তৃণমূল এমপি-র শ্লেষের লক্ষ্য ছিল এই জোড়াতালির মূল হোতা সিপিএম। কিন্তু তার নেত্রী মমতাও রাজনৈতিক জল মাপতে নিতিশ, নবীন বা অন্ধ্র প্রদেশের জগন রেদ্দির সঙ্গে যোগাযোগে ছিলেন (এবং খুব সম্ভব এখনও আছেন)।
রাষ্ট্রপুঞ্জের নীতিগত সমর্থন ছাড়া ১৯৯৪-এ উত্তর কোরিয়ার বিরুদ্ধে লড়াইয়ের হুমকি দিয়ে মার্কিন রাষ্ট্রপতি ক্লিনটন যুদ্ধংদেহি মিত্রশক্তিদের জন্য জোটের এক নতুন পরিভাষা আবিস্কার করেছিলেনঃ ‘coalition of the willing’ বা ‘যারা ইচ্ছুক, তারা’। প্রত্যেক রাজনৈতিক দলেরই ‘ইচ্ছে’ থাকাটা, বিশেষত নির্বাচনের মুখে, স্বাভাবিক । কিন্তু এবারের আপাতত-এগারো-দলের তৃতীয় ফ্রন্টের ক্ষমতা দখলের বাস্তবিক সম্ভাবনা কতটা?
বর্তমান লোকসভায় এদের মোট আসন ৯২ -- বামপন্থি দলগুলি (২৪), মুলায়ম (২২), নিতিশ (১৯), নবীন (১৪), জয়াললিতা (৯), ঝাড়খণ্ড বিকাশ মোরচা (২), দেবেগৌডা (১) এবং আসাম গণপরিষদ (১)। একে অপরকে ঠেকাতে কংগ্রেস বা বিজেপির সমর্থন ছাড়া কোন তৃতীয় ফ্রন্ট সরকার অসম্ভব। নরেন্দ্র মোদীর পালের হাওয়ায় এবার যেহেতু কংগ্রেস-র ১০০ আসন নিয়েই অনেকের সংশয়, ২৭২-এর গণ্ডি পেরোতে তৃতীয় ফ্রন্টকে জুড়তে হবে নিজেদের অন্তত ১৭৫ আসন। সম্ভব?
ভোট-ভবিষ্যতের দায় না নিয়ে এটুকু বলা যায় যে বিজেপি ও কংগ্রেসের পর আগামী লোকসভায় তৃতীয় বৃহত্তম পার্টির দৌড়ে অন্যদের চেয়ে অনেক এগিয়ে মায়াবতী, মমতা এবং জয়া । প্রত্যেকের কমবেশি ৩০-এর কোঠায় তাদের সম্মিলিত আসনের সংখ্যা ছাড়াতে পারে ৯০-এর গণ্ডি । তিন নেত্রীর কারোরই তৃতীয় ফ্রন্ট সরকারের কোন অভিজ্ঞতা নেই। কিন্তু এই ২০১৪-র দিল্লিতে কোন ভানুমতির খেল তাদের ছাড়া অসম্ভব।
ইচ্ছের সময়-অসময় নেই, কিন্তু এখনও ‘ইচ্ছুক’দের তৃতীয় ফ্রন্ট ২০১৪-এ নাম লেখাননি মায়াবতী বা মমতা । যদি এবং যখনই লেখান, অনিচ্ছা থাকলেও তৃতীয় ফ্রন্ট ছাড়তে হবে ‘আসনসংখ্যালঘু’ বামপন্থি দলগুলি আর মুলায়মকে। অন্যথা ফ্রন্ট ভাঙবে। কিন্তু কোনভাবেই গুনে-গেঁথে শেষমেশ ১৭৫-এ পৌছবে কি?

***

তৃতীয় ফ্রন্টের অঙ্কের আগে সংক্ষেপে বিজেপির অঙ্কটা জরুরি। কারণ বিজেপি-শিব সেনা-অকালি দল ১৯৫ ছুঁলেই, এনডিএ্ খুব সম্ভব সঙ্গে পেয়ে যেতে পারে শারদ পাওয়ার (এনসিপি), এমনকি নবীনকেও । জোটের আসনসংখ্যা ২২০ পেরলে (বেঙ্গল প্যাকেজলোভী) মমতা আর (মোদীর বিশেষ প্রিয়) জয়াললিতা ‘বাইরে থেকে’ জুড়ে দিতে পারেন আরও ৬০। সেক্ষেত্রে, বিজেপি (এনডিএ্) সরকার গড়লে, তৃতীয় ফ্রন্টের যুক্তি-তক্কো অপ্রাসঙ্গিক।
কিন্তু মমতার বাংলা বা জয়ার তামিলনাড়ু নয়, মায়ার উত্তরপ্রদেশের ৮০ সিটের ফলাফলের ওপর নির্ভর করবে বিজেপির আসনসংখ্যা শেষমেশ কি দাঁড়ায়। মুজ্জফরনগর দাঙ্গার পর রাজ্যের সংখ্যালঘু ভোটার মুলায়ামের ওপর আস্থা হারিয়েছে। হতশ্রী কংগ্রেসে তাদের খুব একটা ভরসা না হওয়াই স্বাভাবিক। বাকি রইলেন মায়াবতী । অন্যদিকে, অজিত সিং-এর (আরএলডি) খানদানি জাট ভোট এবার যেতে পারে বিজেপির পক্ষে। তাই উত্তরপ্রদেশের ২০১৪-র লড়াই মূলত বিজেপি-বিএসপি-র। দলিত-মুসলিম জোট যদি মায়াবতীকে ৩৫-এর গণ্ডি পার করায়, বিজেপির নিজের ১৮০ সিটের লক্ষ্যে ঘাটতি থেকে যেতে পারে।
কিন্তু তাতে অ-কংগ্রেসি, অ-বিজেপি সরকারের পথ পরিস্কার হবে না। একদিকে, মায়াবতীর বড় সাফল্য ছাড়া এবার বিজেপিকে ডিঙিয়ে তৃতীয় ফ্রন্টের কোন সুযোগ নেই। অন্যদিকে, মায়াবতীর বিএসপি ৩৫+ সিট নিয়ে আগামী লোকসভায় তৃতীয় বৃহত্তম পার্টি হলে তৃতীয় ফ্রন্টের অঙ্ক মেলা কঠিন।
মায়া, জয়া আর মমতা – এবং তাদের রাজনৈতিক প্রতিপক্ষ মুলায়াম, ডিএমকে আর বামদলগুলি – ছাড়া তৃতিয় ফ্রন্টের আসন সংখ্যা কোথায় পৌছয়? বর্তমান লোকসভায় নিতিশ (১৯), নবীন (১৪), পাওয়ার (৯), নাইডু (৬), অজিত (৫), ন্যাশনাল কনফারেন্স (৩), লালু যাদব (৩) আর একটি-দুটি সিটের হয়ত আরও গোটা পাঁচেক পার্টি। আগামী ভোটে পাল্টা হাওয়ার হিসেবে সব মিলে মেরেকেটে হয়ত ঘরে আসবে ৬০টি আসন ।
একইভাবে, কোণঠাসা মুলায়াম ও বামদলগুলি জন্য এবার ১৫-র বেশি আসন আশা করা কঠিন । ডিএমকের পক্ষে হয়ত ৫-এর গণ্ডি পার করাও মুশকিল হবে। তৃতীয় ফ্রন্টের সদস্য হিসেবে জয়ার প্রধানমন্ত্রিত্বে বামদলদের সায় থাকবে (তামিলনাড়ুতে সিপিএম ও সিপিআই-র জন্য সম্ভবত গোটা দুই আসন-ও বরাদ্দ এবার)। যথেষ্ট আসন না আসায় মুলায়মের পক্ষে সম্ভব হবে না জয়ার বিরোধিতা । সিপিএম সরকারে যোগ না দিলে, জয়া পেতে পারেন বাইরে থেকে সমর্থন মমতারও। ডিএমকে ছাড়া, জয়া (৩০), মমতা (৩০), বাম (১৫) আর মুলায়ম (১৫) মিলে দাঁড়ায় আরও ৯০ আসন।
এই ১৫০-র সাথে মায়াবতীর ৩৫ সিট ধরে ১৮৫ লোকসভা সদস্য নিয়ে জয়ার তৃতীয় ফ্রন্ট সরকার, কংগ্রেসের সমর্থনে, গড়ে উঠতেই পারে। কিন্তু লোকসভায় তৃতীয় বৃহত্তম দলের নেত্রী হিসেবে নিজের প্রধানমন্ত্রিত্বের দাবী ছেড়ে দেবেন মায়াবতী? যদি না ছাড়েন, মুলায়মের ১৫ সিটের সমর্থন কমে তৃতীয় ফ্রন্টের শক্তি দাঁড়াবে ১৭০-এ। ডিএমকের সাহায্য পেলেও সংখ্যা ১৭৫-এ পৌঁছুবে হয়ত টায়টায় ।
তর্কের খাতিরে মমতাকে প্রধানমন্ত্রিত্বের দাবিদার হিসেবে দেখলেও কোন সংখ্যাগত  সুবিধা হয় না। মুলায়ামের জায়গায় বাদ পরে বামদলগুলির ১৫ আসন। ওই টেনেটুনে ১৭০-১৭৫। লোকসভায় অবশ্য গড়পড়তা জনা সাতেক নির্দল সদস্য এসেই থাকেন। কংগ্রেসেও ছাড়িয়ে যেতে পারে ১০০-র গণ্ডি (যদিও সেক্ষেত্রে তৃতীয় ফ্রন্ট হয়ত কিছু আসন  হারাবে)। কিন্তু মোটের ওপর, আগামী ভোটে সমস্ত তৃতীয় ফ্রন্ট পার্টির সম্ভাব্য ফলাফলের হিসেবে, জয়াললিতার বদলে মায়াবতীর আপাত ন্যায্য প্রধানমন্ত্রিত্বের দাবী কঠিন করে তুলবে ফ্রন্ট সরকার গঠনের অঙ্ক ।
তাতে জয়াললিতা বা মমতার অবশ্য বিশেষ চিন্তার কারণ নেই। পশ্চিমবঙ্গ বা তামিলনাড়ুতে রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে বিজেপি ধর্তব্যের মধ্যে পরে না। সুবিধামত আর্থিক প্যাকেজ আর মন্ত্রিত্বপদ পাওয়া গেলে দিদি বা আম্মা কেউই ‘রাজ্যের স্বার্থে’ ২০০-পেরনো বিজেপিকে সমর্থন দিতে পিছুপা হবেন না। এখনও পর্যন্ত নির্বাচন প্রচারে দুজনের কাউকেই সেভাবে আক্রমণ না করে মোদীও সেই বৃহত্তর এনডিএ-র পথ খোলা রেখেছেন। যে কারণে কোণঠাসা করুনানিধির বন্ধুত্বপূর্ণ ইঙ্গিতও অগ্রাহ্য করছে বিজেপি ।
আর সেই বৃহত্তর এনডিএ-র সম্ভবনার কথা মাথায় নিয়েই হয়ত বিজেপিকে সমর্থনের পথ সহজ রাখতে তৃতীয় ফ্রন্টের ২৫ ফেব্রুয়ারির মিটিং-এ যোগ দেন নি কিছুদিন আগেই এনডিএ-তে থাকা নবীন। আসেন নি প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী ও অধুনা ঝাড়খণ্ড বিকাশ মোর্চা নেতা বাবুলাল মারাণ্ডীও।
কিন্তু মায়াবতী জানেন কেন্দ্রে বিজেপি সরকার উত্তরপ্রদেশে তার রাজনৈতিক লড়াই কঠিন করে তুলবে। ইতিমধ্যেই মোদী পার্টির ভেতরে তার ভবিষ্যৎ উত্তরপ্রদেশ-ভিত্তিক সংগঠন পরিকল্পনা পরিষ্কার করে দিয়েছেন। কেন্দ্রে নিজের ক্ষমতায় সরকার গড়তে গেলে বিজেপিকে উত্তরপ্রদেশের ৮০ আসনের প্রধান দাবিদার হয়ে উঠতেই হবে। সে কথা মাথায় রেখে দলিত-মুসলিম কাণ্ডারি মায়াবতীর পক্ষে মূল রাজনৈতিক প্রতিপক্ষ বিজেপিকে নির্বাচনের পর সমর্থন দেওয়া কার্যত অসম্ভব।
বিএসপি-র একাংশের দাবী যে মায়াবতীর ২০১৪-র লড়াই দেশব্যাপী এবং তারা আশা করছেন অন্তত ৪৫ আসন। বহেন-জি এখনও পর্যন্ত কোন ফ্রন্টে উৎসাহ দেখান নি। যদি তিনি সত্যিই ৪৫-এর গণ্ডি পেরোন, সেখেত্রে স্বভাবত তৃতীয় ফ্রন্ট গড়ে উঠবে তার পার্টিকে কেন্দ্র করেই এবং মুলায়মের অনুপস্থিতিতেও সরকার গড়তে সংখ্যার বাধা থাকবে না। আর কে বলতে পারে গোটা ২০ আসন জিতে সব হিসেব বদলে দেবে না অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি?
রাজনিতিতে অসম্ভব কিছু নয়। কিন্তু এমুহূর্তে ভানুমতির কুনবা আসনসংখ্যার নয়, জুড়ছে ক্ষমতার স্বপ্ন। তৃতীয় ফ্রন্ট ২০১৪ অপেক্ষায় আছে। দেখা যাক মায়াবতীর খেল। 

No comments: